শনিবার, ৯ মে, ২০১৫

শেষ হয়েও ... (উদ্ভুট্টে সিরিজ)

[http://pnachforon.blogspot.in/ এ ৯ই মে ২০১৫ তে প্রকাশিত] 
টেবিলের কোনায় পড়ন্ত বিকেলের একটুকরো রোদ এসে পড়েছে। দক্ষিন পূর্ব বাভারিয়ায় গ্রীষ্মের তুলনা হয়ত পৃথিবীর কোথাও নেই। ঝিরিঝিরে হাওয়া, নরম সোনালি রোদ। গাছের পাতা গুলো মনে হচ্ছে হালকা সবুজ মাখনের তৈরি, যেন আর একটু রোদ পেলেই গলতে শুরু করবে। এ অঞ্চলের লোকজন ভারি হাসিমুখ। একটু গাঁইয়া বটে, কিন্তু হাঁদা হবার সুবিধে আছে। যাই বোঝানো হোক, ঝটপট বুঝে যায়। বিংশ শতকের শুরু থেকেই জীবনের লয় দ্রুত হতে শুরু করেছে। এই ১৯৩৭ সালের কেজো পৃথিবীর সঙ্গে গত শতকের অভিজাত ধীরলয়ের জীবনের অনেক পার্থক্য। সে জীবনে গতি ছিলোনা বটে, কিন্তু আভিজাত্য ছিলো, চিন্তার খোরাক ছিলো, মাথা খাটাবার জায়গা ছিলো, সুক্ষতা ছিলো, শিল্পের ছোঁয়া ছিলো সব কিছুর মধ্যেই, এমনকি অপরাধ ও অনেক......।


বারান্দার নিচে একটা ঢাউস কালো চক্‌চকে মোটরগাড়ি এসে দাঁড়ালো। অলস চোখে সেদিকে তাকালেন বর্ষীয়ান প্রোফেসর। চোখ কোটরে ঢুকে গেছে। পিঠ বেঁকে দুমড়ে গেছে। শনের মত দু চার গাছি সাদা চুল অবশিষ্ট রয়েছে। ঈগলের মত বাঁকা নাক, চোখা থুতনি আর চোখের তীব্র নীল দৃষ্টি এখনো অনেক মানুষকে থমকে দাঁড় করিয়ে দেয়। তবে কিনা, এই অজ্ঞাতবাসে কেটে গেল অনেক গুলো বছর। লোকালয় থেকে একটু বাইরে এই বাড়িটায় তিনি গত ১৪ বছর রয়েছেন। তার আগে কাছাকাছি গাঁয়ে ভাড়া থাকতেন। একদম কাছেই অস্ট্রিয়া সীমান্ত। এ অঞ্চলটা জার্মানির মধ্যে পড়লেও পূব-দক্ষিন-পশ্চিম তিন দিকেই অস্ট্রিয়া দিয়ে ঘেরা। পায়ে হেঁটেই সীমানা পেরিয়ে যাওয়া যায়। আগে তো পাহারাও থাকতো না। মহাযুদ্ধের পর অবশ্য ডান্ডা হাতে পুলিশ টহল দেয়। তবে এই পাহাড়-জঙ্গলের মধ্যে কতটুকুই বা পাহারা দেওয়া সম্ভব। সুইস সীমানাও বেশি দূরে নয়। লেক-কন্সস্ট্যান্স পার হলেই ওপারে সুইটৎসারল্যান্ড। ওই রাস্তা ধরেই তো প্রথম বার এখানে এসে অজ্ঞাতবাসের ডেরা খুঁজে বের করেছিলেন তিনি। তার পরে কেটে গেছে ৫০টা বছর। এখন তিনি ছিয়ানব্বই। শরীর আর দেয়না। তবু মাথা কাজ করে চলেছে। এই পাহাড়ের খাঁজে লুকিয়ে থাকা ছোট্ট গাঁ বার্ষটেশগাডেনে নিশ্চিন্তে দেশ বিদেশ থেকে লোকজন আসে তাঁর সঙ্গে দেখা করতে।

কাঠের সিঁড়িতে ধুপ ধাপ শব্দ। তিনি জানেন মোটরে করে কে এসেছে। তাঁর একনিষ্ঠ ভক্ত। গত আঠেরো বছর ছোকরা তাঁর কাছে ঘোরাফেরা করছে। শিখেছে অনেক। অনেক কিছুই করেছে। কিন্তু জার্মান মাথা তো, ইঞ্জিনিয়ারিং বা বিজ্ঞানে মাথা খুললেও বাদবাকি ব্যাপারে ভোঁতা। এ ছোকরা আবার ফৌজে ছিলো। কাজেই আরো একটু বেশীই মোটা দাগের। যদিও তাঁর কথা বেদবাক্য হিসেবে মান্য করে। তবুও মাত্রাজ্ঞানের নিতান্ত অভাব, তার ওপরে সুক্ষতা, শিল্প এসবের সে মোটেই ধার ধারেনা। থাকতো যদি গত শতাব্দীর ......।

ভাবতে ভাবতেই ধুড়ুম করে দরজা খুলে শিষ্যের আগমন। পেছন পেছন খানতিনেক চ্যালা। কেন যে এরা লেজুড় ছাড়া চলতে পারে না! চ্যালা...। মনে পড়ে গেল অনেক পুরোনো কথা। হালকা হাসলেন প্রোফেসর নিজের মনে। প্রবলতম প্রতিদ্বন্দী তাঁর। নাঃ সে ও চ্যালা ছাড়া চলতোনা। একবারই চেষ্টা করেছিলো, তার পর তো ......।

- মাই বয়, কতবার বলেছি আমার ঘরে বেশী লোক আমি পছন্দ করিনা।
- এজ টুট মির লাইড হের প্রোফেসর, আই অ্যাম ভেরি সরি, আমি বলছি এদের চলে যেতে। য়প, রুডি, হারমান তোমরা নিচে অপেক্ষা করো। আমি আধঘন্টায় আসছি।

তিনজন থতমত খেয়ে তাড়াতাড়ি বেরিয়ে এলেন ঘর থেলে। এই আইরিশ বুড়োর বদমেজাজের কাছে তাদের গুরু কেন এতটা হেঁহেঁ করেন সেটা পরিস্কার নয়। গুরু আর বৃদ্ধ প্রোফেসর, দুজনেরই কড়া হুকুম আছে, এই সাক্ষাৎকার এমনকি প্রোফেসরের অস্তিত্বটুকু যেন কাকপক্ষিতেও না জানতে পারে।

- হারমান একটা হোঁৎকা মাথামোটা। রুডিও ফক্কা, ওর এক কান দিয়ে তাকালে অন্য কানের ফুটো দিয়ে আকাশ দেখা যায়। একমাত্র য়পের মধ্যে কিছুটা সুক্ষতা আছে মাই বয়, কিন্তু সেও অন্ধ আনুগত্যে তোমাকে সঠিক পরামর্শ দিতে পারছেনা। তোমার চ্যালাদের আমি ভালো চোখে দেখিনা। তুমি জানো।
- আমি জানি প্রোফেসর, কিন্তু এরা আমাকে এক মুহুর্ত চোখের আড়াল করতে চায়না।
- নিজের জন্যে আলাদা সময় রাখতে শেখো মাই ডিয়ার বয়, না হলে মাথা খেলবে কি করে? নতুন পরিকল্পনা আসবে কি করে? সুক্ষতা আসবে কি করে? আর্ট ব্যাপারটা অত ফ্যালনা নয়।
- আপনি তো জানেন প্রোফেসর, আমি নিজে ছবি আঁকতাম, এবং খারাপ আঁকতাম না, শিল্প বুঝিনা একথা.........
- গত পনেরো বছর ঠেকো রোদে দাঁড়িয়ে চড়া গলায় চেল্লামেল্লি করে তোমার ভেতরের আর্টিস্ট শুখিয়ে গেছে মাই বয়। আর তোমার এই চ্যালাচামুন্ডাদের ভেতরেও কেউ সেই যোগ্যতা রাখেনা।
- আলবার্টও না? আপনি তো দেখেছেন তার সৃষ্টি।
- ছোঃ। স্রেফ মোমবাতি, ওভালটিনের কৌটো আর দেশলাই বাক্সর মত দেখতে বিকট কিছু কংক্রিটের দামড়া চাঁই তৈরি করেছে তোমার সাধের স্থপতি। তুমি আইফেল টাওয়ার দেখেছ?
- প্রোফেসর, আপনি জানেন, ওই ফরাসি বেলেল্লাগুলোর মুন্ডু আমি স্টিম রোলারের...... ।
- অন্য সব কাজের মত ক্রাইমের একটা ডিগিনিটি থাকা দরকার ডিয়ার বয়, একটা সুক্ষতা, একটা ওস্তাদের হাতের ছোঁয়া। ওয়ার্ক অফ আর্ট। না হলে তোমাতে, আর হুন সর্দার আত্তিলা তে তফাত কি রইল বলতে পারো? ব্লাডি ভ্যান্ডালিজম।

দরজায় টোকা দিয়ে ঘরে ঢুকলো জিম। জিমের বয়স আশি পেরিয়েছে। প্রোফেসরের একসময়ের শিষ্য সেবাস্টিয়ানের আর্দালী এই জিম। কর্নেল সেবাস্টিয়ানের সঙ্গে ব্রিটিশ ইন্ডিয়ান আর্মিতে ছিলো সে। আফগান যুদ্ধে একটা পা হারায়। লন্ডনে সেবাস্টিয়ান বেঘোরে মারা যাবার পর জিম একা হয়ে পড়ে। সেই থেকে প্রোফেসরের আশ্রয়েই রয়েছে সে। জিমের হাতে চায়ের ট্রে। খাঁটি ব্রিটিশ, বিকেলের চা খাওয়ার অভ্যেস এত বছর এই কফিখোর জার্মানদের মধ্যে থেকেও ছাড়তে পারেননি প্রোফেসর। তাঁর দেখাদেখি তাঁর এখনকার শিষ্যও চায়ের অভ্যেস ধরেছে। তাঁরই মত দুধ চিনি ছাড়া কালো চা, আর সঙ্গে কিছু হান্টলি পামারের খাঁটি ব্রিটিশ বিস্কুট। দুটোই নিয়মিত আনানো হয়ে থাকে লন্ডন থেকে।   
  
- সেদিন ওই চশমাপরা ছোকরা এসেছিলো, গোলগাল মুখ, ওকে আমার বেশ লেগেছে। মাথাটি ঠান্ডা, কিছুটা আত্মমগ্ন। এরকম ছেলে আমার পছন্দ মাই বয়।
- হাইনরিখ?
- তাই বোধহয় নামটা। বয়স বাড়ছে মাই বয়, নাম মনে থাকেনা সব সময়............... তবে আমি মারা যাবার মুহুর্তেও ...... একটি নাম কিছুতেই ভুলবোনা। কিছুতেই না।
- হাইনরিখ খুব কাজের ছেলে প্রোফেসর। আর্নষ্টের পরে ওই তো হাল ধরেছে। আপনি সে যাত্রা খুব বাঁচিয়েছিলেন প্রোফেসর, বুঝতেই পারিনি যত নষ্টের গোড়া ঐ আর্নষ্ট র‍্যোম। ওর বাদামী জামা পরা গুন্ডাগুলো হয়ত আমাকেই ধরে জেলে পুরতো। ওই যে এক রাতের মধ্যে সব কটা রাঘব বোয়ালকে সরাতে পারলাম, সেই দিনই বুঝতে পারি আমি ঠিক গুরুর শিষ্যত্বই নিয়েছি। কি নিখুঁত পরিকল্পনা করে দিয়েছিলেন সেদিন। আর রাইখস্ট্যাগে আগুন? ওটা তো সত্যিই শিল্প হের প্রোফেসর।
- সাবধান মাই ডিয়ার বয়। আমি কিন্তু আর বেশী দিন নেই। খুব সাবধান।
- আপনাকে ছাড়া আমি কিছু চিন্তাই করতে পারিনা হের প্রোফেসর। আমার সামনে প্রধান সমস্যা য়ুডেন বেনিয়ারা। কি করা যায় এদের নিয়ে? কি ভাবে আর কোথায় পাঠাই এদের? এতদিন তো এদের নামে লোক ক্ষেপিয়ে এলাম। এখন চুপচাপ এদের ছেড়ে দিলে, লোকে আমাকেই ঠ্যাঙাবে।  
- ছাড়বে কেন?
- কি করব? খতম?
- এত লোক কে বন্দি করে খাওয়াতে পারবে?
- পাগল নাকি? আমাদের নিজেদেরই খাওয়া শোওয়ার জায়গার অভাব। গুলি করে খুলি উড়িয়ে দেবো।
- তার পর? এত লোক কে গুলি করবে? আর দেহগুলো কবর দেবে কোথায়? প্রায় ষাট সত্তর লক্ষ লোকের কথা হচ্ছে কিন্তু। পরিকল্পনার সময় আগুপিছু ভাবতে শেখো ছোকরা।
- তাহলে? আপনি বলুন প্রোফেসর।
- একটা প্ল্যান আছে বটে। হয়ত এটাই আমার শেষ কির্তি। শেষ শিল্প। ক্রাইমের দুনিয়ায় শেষ আর্ট। আমি নিশ্চিত, আমার পরে আর কেউ আর্ট নিয়ে মাথা ঘামাবে না অপরাধের দুনিয়ায়। বিগত যুগের আমিই শেষ প্রতিনিধি।
- কি প্ল্যান হের প্রোফেসর?
- তুমি বুয়র যুদ্ধ সম্পর্কে কিছু জানো? মানে দক্ষিন আফ্রিকার ব্রিটিশ গভর্নমেন্ট ওখানে বুয়র জনগোষ্ঠিকে কিছু ক্যাম্পের মধ্যে ঢুকিয়ে............
- ইখ বিন... মানে আমি ...মানে ...এসব...
- বুঝেছি। তুমি জানবে না। এক কাজ করো মায় ডিয়ার বয়, ওই হাইনরিখ ছোকরা কে পাঠাও আমার কাছে। তাকেই বুঝিয়ে দিচ্ছি কি করতে হবে।

*  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *    

টুপির তলা থেকে জাল ঝুলছে। মুখ ঢাকা। লম্বা কাঠামো সামনে দিকে ঝুঁকে এসেছে বয়সের কারনে। পরনে চামড়ার কোর্তা , পায়ে রবারের গামবুট হাতে গ্লাভস। লম্বা লম্বা পা ফেলে বুড়ো মানুষটি সন্ধ্যের মুখে তাঁর ডাচায় এসে ঢুকলেন। ডাচা হলো রাশিয়ান খামারবাড়ি। বৃদ্ধ এখানে মৌমাছি পালন করেন। মৌমাছি নিয়ে কিছু গবেষনাও করেন। বই ও লিখেছেন মৌমাছি পালন নিয়ে। টুপি থেকে মুখের জাল খোলার পর দেখা গেল তাঁর উঁচু কপাল, খাড়া নাক, ভাঙ্গা গাল। এই সব বৈশিষ্ট তাঁকে গড়পরতা রুশিদের থেকে কিছুটা আলাদা করেছে। ডাচার সামনে বারান্দায় একটা সাধারন কাঠের গোল টেবিল। তার ওপরে একটা সামোভারে জল ফুটছে। আর একটা কেটলি তে চায়ের লিকার। রুশি চায়ের কাপ খুব বাহারের হয়। ইংলিশ টি এর মত অবশ্য দুধ চিনি মিশিয়ে বিস্কুট বা কেকের সঙ্গে চা খাবার অভ্যেস ও রুশিদের নেই। এরা কালো চা খায় মাঝে মাঝে তাতে লেবুর রস মেশায় কয়েক ফোঁটা। আজন্ম ইংলিশ অভ্যেসের সঙ্গে না মিললেও কিছু এসে যায়না। এই রুশি চা তাঁর ভালোই লাগে। কেবল আজ পর্যন্ত তিনি রুশি তামাকে অভ্যস্ত হতে পারলেন না। তাঁর জন্যে স্টেট এক্সপ্রেস টোব্যাকো আসে লন্ডন থেকে। সেই তামাক তাঁর সাধের ব্রায়ার পাইপে কিছুটা ভরে দুটো টান দিলেন। মাথাটা হালকা লাগছে। সামনে বেশ কিছুটা দূরে লালচে ধুলো উড়িয়ে একটা গাড়ি আসছে। এই সন্ধ্যের মুখে মস্কোর কেন্দ্রস্থল থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে এই খামারবাড়িতে একজনই আসেন। টুপি মাথায় ঝুপো গোঁফ ওয়ালা বেঁটেখাটো লোকটিকে গাড়ি থেকে নামতে দেখে বৃদ্ধের মুখে তেমন কোনো ভাবান্তর হলোনা। আবেগ ব্যাপারটা তাঁর চরিত্রে কোনোকালেই নেই। তবুও এক পলকের জন্য যেন মনে হলো খুব সামান্য একটা হাসি ফুটে উঠলো পাতলা ঠোঁটের কোনায়। টুপিটি টেবলের ওপর রেখে নবাগত লোকটি বসলেন আরাম করে। বৃদ্ধ মুখ থেকে পাইপ নামালেন, গম্ভীর-গভীর গলার স্বর তাঁর।

- শুভ সন্ধ্যা কোবা, আশাকরি সপ্তাহ ভালো কেটেছে তোমার।
- তাভারিষ স্তারিক, আপনি এই সন্ধ্যেবেলায় চা খাচ্ছেন?

জামার বুক পকেট থেকে কাজবেক সিগারেট বের করলেন কোবা। টেবিল থেকে দেশলাই তুলে নিয়ে ধরালেন। বৃদ্ধ পাইপের ধোঁয়া ছেড়ে মাথাটা একটু পেছনে হেলিয়ে কথা শুরু করলেন -

- কোবা, ইম্পেরিয়াল টোকে এখানে আর পাচ্ছি কোথায়? চা ই চলুক। অন্ততঃ যতক্ষন না তুমি গাড়ির পেছনের আসনে রাখা ব্যাগ থেকে জর্জিয়ান ওয়াইনের বোতলটা বের করো।
- তাভারিষ স্তারিক, আপনি কি করে বুঝতে পেরে যান বলুন তো সব সময়?
- তোমার বাতুসকার বুক পকেট থেকে সিগারেট বের করার সময় মস্কোর এলিসিভস্কি ডিপার্টমেন্টাল স্টোরের রসিদটা আমার টেবিলের ওপর পড়ল যে। এক রুবল বাড়তি দিয়ে আবার সেটা উপহার দেবার জন্যে অয়েল পেপারের মোড়কে মুড়েও এনেছ দেখছি।
- আপনার চোখ এড়ানো খুব শক্ত। কিন্তু রসিদে দেখছি শুধু ওয়াইন লেখা আছে, জর্জিয়ান, ফরাসি কি পর্তুগিজ সেটাতো লেখা নেই। আপনি বুঝলেন কি করে?
- মাই ডিয়ার ফেলো, নিজের আপন জন্মভুমির জিনিসটি সকলেই সেরা বলে মানে। আমিও, তুমিও। নিজে হাতে করে জর্জিয়ান ওয়াইন কিনবে বলেই তোমাকে এলিসিভস্কি যেতে হলো। না হলে এমনি ওয়াইন মস্কোর যে কোনো দোকানেই পেতে তুমি।
- হুঁ, এভাবে ভেবে দেখিনি অবশ্য...।
- মাই ডিয়ার কোবা, এটাকে বলে অবরোহমুলক সিদ্ধান্ত। আমার সারা জীবনের চর্চার বিষয়। তবে এটাও বুঝতে পারছি, আজ তুমি বেজায় খুশি, আর সেটা খুব সম্ভবতঃ তোমায় পাঠানো পাঁচটি নামের তালিকা পেয়ে যাবার আনন্দ।
- তাভারিষ স্তারিক, আমি তো আপনার চিঠি পেয়ে তাজ্জব। নাম গুলো দেখে আমি তো বিশ্বাস করতে পারছিলাম না যে এরাই............
- শোনো হে, এই সুক্ষ কাজের পেছনে যে মাথা আছে, তাকে আমি খুব ভালো করে চিনি। কাজেই তোমার মত আমি মোটেই আশ্চর্‍্য্য হইনি। এই মাথা প্রয়োজন হলে যে কোনো লোক কে তার অপরাধী জালে জড়াতে পারে, আর তাকে দিয়ে যে কোনো কাজ করাতে পারে। শুনলে আশ্চর্‍্য্য হবে , অনেকে বুঝতেই পারেনা যে সে আসলে যা করছে, সেটা ঘোরতর অপরাধ, আর তাকে চালনা করছে অন্য কেউ।
- তাহলে কমরেড সেই আসল লোকের নামটাই আমাকে দিন না। আমি তাকে ঠিক পাকড়ে আনবো।
- পারবেনা কোবা, পারবে না। আমি তাকে কি বলি জানো? সে হলো অপরাধ জগতের নেপোলিয়ান।
- নেপোলিয়নেরও ওয়াটারলু ছিলো। এই রুশ ভুমি থেকে তাকে ফিরতে হয়েছে মাথা নিচু করে।
- মাথা নিচু করে তাকেও ফেরাতে পেরেছি আমি কোবা, কিন্তু তার ওয়াটারলু এখনো “দুর-অস্ত”।
- ওটা কি বললেন তাভারিশ স্তারিক? দূর না কি যেন?
- ওটা ফার্সি কমরেড কোবা, তোমার মাতৃভূমির কাছেই, সীমান্তের ওপারে এই ভাষায় কথা বলে লোকে। দুর-অস্ত মানে অনেক দূর।
- আমি জানি তাভারিষ, ফার্সি আজারবাইজানেও অনেকেই বলে। জাতীগত সাংস্কৃতিক বৈচিত্র আর বৈশিষ্টের ওপরে আমি অনেক দিন কাজ করেছি।
- তোমার গুরু আমাকে তোমার ব্যাপারে কি বলতেন জানো কোবা?
- কি বলতেন?
- তখন আমি সুইটৎসারল্যান্ডে। একটা দুর্ঘটনার পর কিছুদিন বিশ্রাম নিচ্ছি, সেই সময়েই তোমার গুরুর সঙ্গে আমার আলাপ। উনি বলতেন আমার বয়সে আমি নাকি যত আলু খেয়েছি, তোমাকে নাকি জারের পুলিস রাজদ্রোহের জন্যে তার চেয়েও বেশিবার গ্রেফতার করেছে, আর রুশ এম্পায়ারের সমস্ত রাজ্যের সব জেলেই নাকি তুমি কিছুদিন কাটিয়েছো।
- হা হা হা হা হা হা। উনি আমাকে স্নেহ করতেন খুব।
- তীক্ষ্ণ পর্য্যবেক্ষন ক্ষমতা ছিলো তোমার গুরুর। অসাধারন ধী-শক্তি। তাঁর যুক্তির জাল কাটিয়ে বেরোনো প্রায় অসম্ভব। ভাবতাম দেশ ছেড়ে এতদুরে বসে এই প্রতিভাধর মানুষটা কি করছেন? প্রথমে ভাবতাম উনিও আমার দাদার মত। আমার দাদা তো অসামান্য প্রতিভা নিয়ে স্রেফ একটা ক্লাবে বসে বই পড়েই চুপচাপ জীবন কাটিয়ে দিলেন। পরে দেশে ফিরে তো তিনি......... (পাইপে টান দিলেন বৃদ্ধ)
- আচ্ছা স্তারিক, এত কিছু থাকতে আপনি মৌমাছি পালন করেন কেন বলুন তো?
- ভ্লাদিমির, মানে তোমার গুরু আমাকে কিছু বইপত্র পড়তে দিয়েছিলেন। খুবই ইনটারেস্টিং আর যুক্তির কাঠামো। অপরাধ জগৎ নিয়ে কাজ করে গেছি সারাজীবন, তোমার গুরু, আর তাঁর দেওয়া এই সব বইপত্র গুলোও দেখলাম অপরাধ নিয়েই কথা বলে গেছে। কি ভাবে ঠকানো হচ্ছে লোকজনকে। কত বড় জালিয়াতি। এক দল হাতিয়ে নিচ্ছে অন্য দলের সব কিছু, অথচ তার প্রতিকার হচ্ছে না। সব জায়গায় তো স্কটল্যান্ড ইয়ার্ড দিয়ে কাজ চলেনা মাই ডিয়ার ফেলো।
- এর সঙ্গে মৌমাছির যোগ কোথায়?
- দেখলাম, তারা বুদ্ধির দিক থেকে, শক্তির দিক থেকে, প্রযুক্তির দিক থেকে অনেক কমজোরি হতে পারে, কিন্তু তাদের সামাজিক কাঠামো তাদের অদ্ভুত শক্তি দিয়েছে কোবা। সামাজিক ভেদাভেদ এদের মধ্যে নেই, পুরোপুরি রেজিমেন্টেড। কঠোর পরিশ্রমে অভ্যস্ত সকলে। ফুল থেকে সামান্য রস আহরন করে অসামান্য মধু তৈরি করছে। কি সামান্য কাঁচামাল থেকে দুর্ধর্ষ উৎপাদন ব্যবস্থা। অনেক কিছু শেখার আছে এদের থেকে কোবা।
- তাভারিষ স্তারিক, মানুষ মৌমাছি নয়। শুধু রুটি খেয়ে মানুষ বাঁচেনা। তার চেতনা, তার মনন, সেসব কিছুর জন্যেও খাদ্য দরকার হয়। তার সৃষ্টিশিলতা আলাদা স্বীকৃতি চায়।
- নিশ্চই কোবা, সে গুলো দরকার। অবশ্যই দরকার। কিন্তু একটা কথা ভুলোনা। যত ছোটোই হোক, মৌমাছি তার ওপর আক্রমনকারিকে কখনো ছাড়েনা। হুল ফুটিয়ে নিজেও মরে, আর বহুগুন শক্তিশালী শত্রুকে ঘায়েলও করে। বহিঃশত্রুর মোকাবিলা করার সময় সামাজিক ভেদাভেদ থাকলে চলেনা। মাথায় রেখো কোবা। মাথায় রেখো। পশ্চিমের আকাশে ঘন মেঘ জমেছে, সাংঘাতিক ঝড় আসছে।
- ঝড়? কোথায়? দিব্যি ঝিরঝিরে হাওয়া দিচ্ছে যে, আর আকাশও তো পরিস্কার কমরেড
- তাভারিষ কোবা, মহাযুদ্ধের আগে, ব্রিটিশ সরকারের হয়ে আমি কিছু জার্মান গুপ্তচরের ওপর নজর রাখতে আলটামন্ট নামের এক আইরিশ-আমেরিকানের ছদ্মবেশে ইংল্যান্ডের গন্ডগ্রামে অনেক দিন কাটিয়েছিলাম। এক রাঘব বোয়াল গুপ্তচরকে ধরতেও পেরেছিলাম। আমার দোসর, আমার বন্ধু ডাক্তার, তাকেই ঠিক একই কথা বলেছিলাম, ঝড় আসছে। জানো কোবা, সে ও আমাকে তোমার মতই একই উত্তর দিয়েছিলো।
- ডক্টর ওয়াটসন? আপনি তাঁকে খুব মিস করেন, তাই না কমরেড হোমস?
- খুব। ডাক্তার কে খুব মিস করি এই বুড়ো বয়সে। তবে কিনা তোমার এখানে আমি দিব্যি আছি কোবা। তোমার সঙ্গ আমার ভালো লাগে। বাইরের লোকে যতই তোমাকে ইওসিফ স্তালিন বলে জানুক, আমার কাছে তুমি সেই ১৯১৬ সালের কোবাই থাকবে।
- আজ তাহলে আসি স্তারিক, ওয়াইনটা রইলো। নাম গুলো পেয়ে বড় নিশ্চিন্ত হলাম। সোভিয়েত দেশ থেকে বিদেশী গুপ্তচর আর পঞ্চম বাহিনীকে নিশ্চিহ্ন করতে হবে। আপনার লেস্ট্রেড নেই এখানে, কাজেই আমাদের এনকেভিডি দিয়েই......।
- সাবধান কোবা, খুব সাবধান। এখানে যারা আছে, তারা কেবল শাখাপ্রসাখা, শুঁড়। আসল মাথা বসে আছে অনেক দূরে। অন্য কোথাও। সে যতক্ষন আছে। ততক্ষন নিজেকে নিশ্চিন্ত হতে দিওনা। তীক্ষ্ণ নজর রাখো চারিদিকে। যেখানেই দেখবে নিখুঁত অরগানাইজড ক্রাইম, জানবে এ তারই কাজ।
- আমরা সব সময় নজর রাখছি।
- আর একটা কথা। লেস্ট্রেড নেই বটে, কিন্তু অনেক কাল পরে মনের মত একটি ছাত্র পেয়েছিলাম। তাকে পাঠিয়েছি জাপানে। রিষার্ট জরগে তার নাম। তার কাছ থেকে আসা খবর কখনো অগ্রাহ্য করোনা। সে জাপানে থাকলেও, গোটা পৃথিবীকে সে হাতের তেলোয় রেখে পর্য্যবেক্ষনের ক্ষমতা রাখে।      

*  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *   

সব কটা আলো জ্বললেও ঘরের ভেতরটা কেমন যেন অন্ধকারই থেকে যায়। প্রোফেসরের ব্রিটিশ রুচিতে এ ঘরের সব আসবাবপত্রই ঘন কালো, বা কালচে রঙের। এমন কি কৌচ-কেদারা ও তার গদিও তাই। দক্ষিন-পূর্ব বাভারিয়ার স্থানীয় বাড়িগুলোর থেকে এ বাড়ি অনেক আলাদা। মেহগনীর তৈরি বিশাল পালংকের ওপরে প্রোফেসর শুয়ে আছেন বুক পর্যন্ত কম্বল ঢাকা নিয়ে। আরো কোটরাগত চোখ। সাদা ফ্যাকাসে মুখ। পালংকের পাশে একটা কাঠের চেয়ারে বসে তাঁর একনিষ্ঠ শিষ্য। সন্ধ্যে পেরিয়ে ঘন অন্ধকার নেমেছে আল্পসের গিরীবর্ত্মে, উপত্যকায়।

- মাই ডিয়ার অ্যাডি, এত চিন্তা করোনা। চিরকাল কেউ থাকেনা। আমার ও দিন শেষের পথে এবার।
- হের প্রোফেসর, ফ্রান্স সমেত গোটা পশ্চিম ইয়োরোপ আমার পায়ের তলায়। ইংল্যান্ডের ওপর সারা দিন সারা রাত বোমা পড়ছে। কি ভাবে আমি পূব দিকে আক্রমন চালাবো?
- আমি নিশ্চিত মাই বয়, সে আছে পূবেই। ইংল্যান্ডে নয়। ইংল্যান্ডের ওপরে বোমা ফেলে তুমি তার চুল ছুঁতে পারবেনা। বরং ইংরেজরা আত্মসমর্পন করে ফেললে বাড়তি সাত কোটি লোককে বসিয়ে খাওয়াতে হবে।
- তাহলে? কি করবো? বোমা ফেলা বন্ধ করে দেবো?
- মাই ডিয়ার বয়, ভুলে যেওনা হাজার হোক ব্রিটেন আমার দেশ, সেখানে এসব দেখতে আমারও ভালো লাগে না। তুমি পূব দিকে নজর দিচ্ছোনা কেন?
- আমি তো ব্রিটিশদের খারাপ চোখে দেখিনা হের প্রোফেসর, আপনি দেখেছেন, আমি ডানকার্কে তাদের ছেড়ে দিয়েছি পিটুনি না দিয়ে।
- তাহলে রাশিয়ার বিরুদ্ধে এগচ্ছোনা কেন ব্রিটেনকে ছেড়ে?
- না না হের প্রোফেসর, সে হতে পারেনা। এক সঙ্গে দু দিকে যুদ্ধ?
- মাই বয়, আমি থাকতে থাকতে পূবের যুদ্ধ শেষ করো, রাশিয়া দখল করতে তোমার দু-তিন মাস লাগবে বড়জোর। আমি নিশ্চিন্তে চোখ বুঁজবো আমার চরম শত্রুর শেষ দেখে। তাকে তুমি ধরে এনে আমার সামনে গুলি করে মেরো অ্যাডি। সেই রাইখেনবাখের পর তাকে আর দেখিনি। শার্লক হোমসকে মরতে দেখার শেষ সাধটুকু অপূর্ণ রেখোনা আমার।
- ঠিক আছে প্রোফেসর মরিয়ার্টি, এটা মার্চ মাস, আমাকে তিন মাস সময় দিন , মানে এই ৪১ সালের জুন মাসের মধ্যেই অভিযান শুরু হবে রাশিয়ার বিপক্ষে। কথা দিলাম।
- গোটা দুনিয়া তোমার নাম জানবে অ্যাডলফ হিটলার, মাই বয়, আমার নামের মোহ নেই। হাইনরিখ হিমলার ছোকরাকে যে রকম পরিকল্পনা করে দিয়েছি, তাতে আবহমানকালের সেরার সেরা ক্রাইম সংঘটিত করা স্রেফ সময়ের অপেক্ষা। আ পিওর ওয়ার্ক ওফ আর্ট। শিল্প। কেউ আটকাতে পারবেনা। শার্লক হোমসও না। শুধু খেয়াল রেখো, আমি যদি মরে যাই রাশিয়ায় যুদ্ধ শেষের আগে, হোমসের বুদ্ধির সঙ্গে তুমি এঁটে উঠতে পারবে না একা। তাই দেরি করো না।

*  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *   

- সুপ্রভাত কোবা, সক্কাল সক্কাল এদিকে কি মনে করে? আজ কি বিশেষ কোনো দিন?
- আজ তো হলো গিয়ে জুন মাসের ১৫ তারিখ। কিন্তু কমরেড স্তারিক, রিসার্ট জরগের তো কোনো সাড়া শব্দ নেই।
- আসবে আসবে মাই ডিয়ার ফেলো, সে চুপ করে বসে নেই। কিছু তথ্য সে জোগাড় করেছে, কিন্তু এখনো হেঁয়ালির সমাধান করতে পারেনি।
হেঁয়ালি? কিসের?
- রেডিও মেসেজ, টেলিগ্রাম, চিঠি, সবই তো সংকেতে পাঠানো হইয় কোবা যুদ্ধের সময়। তথ্য পেলেই হলো না, তার পাঠোদ্ধার ও করতে হবে তো।
- জার্মানরা শুনেছি একটা যন্ত্র বের করেছে, এনিগমা বলে। সেই যন্ত্র দিয়ে যে সংকেত তারা তৈরি করছে, তার পাঠোদ্ধার নাকি সম্ভব নয়, অন্ততঃ আমাদের বিজ্ঞানিরা তো তাই বলছেন।
- লন্ডনে ওরাও চেষ্টা করছে শুনেছি এই কোড ভাঙ্গার।
- হ্যাঁ তাভারিষ স্তারিক, আর আপনার দাদা মাইক্রফট হোমসের কাছে ব্রিটিশ কোড-ভাঙা টিমের এক ছোকরা দেখা করতেও এসেছিলো। ট্যুরিং না কি যেন নাম।
- দাদা নেমেছে? তাহলে ও কোড ভাঙবেই কোবা। তুমি নিশ্চিন্ত থাকতে পারো।

*  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *   

- তাভারিশ স্তালিন, তাভারিশ স্তালিন, এই রাত ২ টোর সময় ঘুম ভাঙ্গানোর জন্যে ক্ষমা চাইছি, কিন্তু জাপান থেকে জরুরি বার্তা পাঠিয়েছেন কমরেড জরগে। আমার সঙ্গে মার্শাল রকোসভস্কি ও আছেন। আর মাত্র ৪৮ ঘন্টার মধ্যেই নাকি আক্রমন শুরু করবে জার্মান বাহিনী। তাভারিশ স্তালিন......।

*  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *  *   

- মাইন ফ্যুরার, আপনাকে অভিনন্দন জানাই। আমাদের ফৌজ মিনস্ক দখল করেছে। এই মাত্র খবর এলো। সর্বত্র পিছু হঠছে সোভিয়েত লাল ফৌজ।
- হুঁ। সে তো নাহয় বুঝলাম। কিন্তু দখল করা অঞ্চলে খুব ভালো করে অনুসন্ধান চালাতে হবে। তার বয়স নব্বইয়ের আসেপাশে। রাশিয়ান নয়, সে ব্রিটিশ, লম্বা, খাড়া নাক............ আর কিছু বলবে?
- ইয়ে মানে, মাইন ফ্যুরার, সেই প্রোফেসর, বার্ষটেশগাডেনে আপনি দেখা করতে যান...
- প্রোফেসর মরিয়ার্টি? কি হয়েছে তাঁর? ডাক্তার , নার্সরা দেখাশোনা করছে তো ঠিকঠাক? এই রবিবার আমার যাবার কথা ওখানে। অনেক পরামর্শ নেবার আছে ওনার থেকে।
- না মানে, মাইন ফ্যুরার, একটু আগে খবর এলো...... তিনি আর নেই। মারা গেছেন।

*-*
[এরকম একটা উদ্ভট হেঁয়ালি ভরা গল্পের শেষে দু কলম টিকা না জুড়লে পাঠকের মানসপটে কিছু অশ্লীল শব্দ সমষ্টি ঘোরাফেরার সমূহ সম্ভাবনা রয়েছে। তাই, মানে মানে কয়েকটা টিকা দিয়েই দিলাম।]

টিকা-টিপ্পনি
* শার্লক হোমসের নিজের কথায় তাঁর সবচেয়ে বড় প্রতিদ্বন্দী ছিলেন প্রোফেসর মরিয়ার্টি।
* The Final Problem গল্পে শার্লক হোমস ও প্রফেসর মরিয়ার্টি দুজনেই সুইটৎসারল্যান্ডের রাইখেনবাখ জলপ্রপাতের নিচে পড়ে যান ও মনে করা হয় দুজনেই মারা যান।
* পরে ভক্তদের চাপে, শার্লক হোমস আবার ফিরে আসেন। প্রোফেসর মরিয়ার্টির ডান হাত, কর্নেল সেবাস্টিয়ান মোরানের সঙ্গে হোমসের ঘাত প্রতিঘাত হয়।
* শার্লক হোমস যখন রাইখেনবাখে মারা যাননি, তখন মরিয়ার্টির বেঁচে থাকতে বাধা কোথায়?
* শার্লক হোমস রাইখেনবাখের পরে কিছু দিন এদিক ওদিক ঘুরে বেড়ান। মৌমাছি পালন শেখেন
* স্তালিনের অনেক ছদ্মনামের একটি হলো কোবা। খুব কাছের লোকেরাই তাঁকে এই নামে ডাকতেন
* ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ, বা লেনিন সুইটৎসারলযান্ডে নির্বাসনে কাটিয়েছেন অনেক দিন, ১৯১৭ সালে লুকিয়ে দেশে ফেরেন বিপ্লবের সময়
* ১৯৩৬-৩৮ সালের মধ্যে সোভিয়েত ইউনিয়নে ত্রাতস্কিপন্থি আর ফ্যাসিস্ট চরদের ধরে ফেলা হয়, যার ফলে জার্মান আক্রমনের সময় সে দেশে কোনো পঞ্চমবাহিনী ছিলোনা
* ডানকার্কে কেন হিটলার ব্রিটিশদের ছেড়ে দেন, এবং কেনই বা মাত্র তিন মাস বোমাবাজির পর দুম করে ব্রিটেনের ওপর বোমা ফেলা বন্ধ করেন, সেটা আজ ও অনেকটাই রহস্য।
* রিষার্ট জরগে জাপানে বসে জার্মানির যুদ্ধ প্রস্তুতির নিখুঁত খবর দিতেন স্তালিনকে। কি করে দিতেন, সেটা আজও রহস্য
* জার্মান সামরিক কোড এনিগমা ভাঙ্গেন প্রখ্যাত ব্রিটিশ গনিতবীদ অ্যালান ট্যুরিং এর নেতৃত্বে একদল গনিতজ্ঞ। তাঁদের একজন ছিলেন সোভিয়েত গুপ্তচর। স্তালিন সব খবরই আগাম পেয়ে যেতেন।
* ১৯৪১ সালে সোভিয়েত ইউনিয়ন আক্রমনের পর থেকে হিটলারের অজেয় বাহিনী হোঁচট খেতে থাকে। একের পর এক ভুল সিদ্ধান্ত ও পরস্পরবিরোধী স্বেচ্ছাচারিতার ৪ বছর পরে বার্লিনে পা রাখে বিজয়ী লাল ফৌজ।

* এই লেখার প্রথম প্রকাশের দিন, আজ – ৯ই মে ফ্যাসিজমের বিরুদ্ধে ইয়োরোপে লাল ফৌজের বিজয় দিবস

১২টি মন্তব্য :

  1. দাঁড়িয়ে উঠে কুর্ণিশ তোমাকে, এই লেখাটা একদম অন্যরকম - বিষয়, লেখনী, ভাবনাচিন্তা - আমি হাঁ হয়ে গেছি। কোথায় ছিলে গুরু!!

    আর, তুমি না মাইরি, বহুত ঝামেলা করো, এই তোমার লেখা পড়লেই প্রাণে এত প্রশ্ন আসে, উইকি করে করে চোখ ব্যাথা হয়ে যায় যে।

    উত্তরমুছুন
  2. এ হলো উদ্ভুট্টে সিরিজ। এর আগেও এই সিরিজের আরো দু খানা গল্প আছে।

    উত্তরমুছুন
  3. অনেকটা fantasy leagueর মতন। দারুন লাগল।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফ্যান্টাসি কিনা জানিনা। তবে কিনা, উদ্ভুট্টে সিরিজের প্রধান শর্ত হলো এতে কোন যুক্তি বুদ্ধি খোঁজা যাবে না। উদ্ভট তো যথার্থ উদ্ভটই হতে হবে। সেই দিক থেকে কতটা উতরোলো সেইটা আরো দু চার জন মন্তব্য করলে বুঝবো।

      মুছুন
  4. Darun hoyeche.

    Eta Udvot leka ek e barei na....evabe World War er sathe World er shera goyenda k melano ta besh onyo rakom!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফুল আর ফুলকপি, শাক আর শাকালু, চুড়ি আর খিচুড়ি (ক্ষীন যোগাযোগ আছে বটে)

      মুছুন
  5. tika tipponi ta pore lekha ta abr portal..... osadharon... kalponik holeo kalponik noi... onekta narayan sanyal er lekhar moto... mone hoi jibonto... kudos

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. টিকা টিপ্পনি ওই জন্যেই দেওয়া, যাতে কেউ আবার পড়লে অন্য রকম লাগে। :)

      মুছুন
  6. রাস্তা চলে গেছে বেঁকে নদীর মত। এখানে মেঘ গাভীর মতো চরে। উচ্ছ্বাস পিছলে বেরয় হৃদয় থেকে যেন রেড রোডে লাল মারুতি যায়।...... উদ্ভট...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একদম তাই। উদ্ভট। কোনো যুক্তি খোঁজা যাবেনা।

      মুছুন
  7. দরুণ রে ...... পড়ার সময় ভাবছিলাম এটা কি পড়ছি ..... যখন ডঃ ওয়াটসনের কথা এল তখন ধীরে ধীরে মনে পড়ে গেল ....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উদ্ভুট্টে সিরিজে আরো ৩ খানা গল্প আছে এটা ছাড়া। পরে দেখতে পারিস।

      মুছুন