বুধবার, ১২ এপ্রিল, ২০১৭

বিলাসিতা

- এই রাত্তির বেলা তুমি ওই সব ছাইপাঁশ নিয়ে বসলে শুভেন্দু? সামনের আশ্বিনে তুমি আটষট্টি পেরোবে... এই বয়সে এসব সহ্য হয়? ইচ্ছে হয়? কোনো কান্ডজ্ঞান্‌......
- আহাহা মিত্রা, খামোখা চটছ
- আমি খামোখা চটছি? আমার কথার একটা মূল্য নেই?
- আমি কি তাই বলেছি? এটা এই ...... একটু... সামান্য... ভাল হুইস্কিটা ছেলে এনেছে...

- ভাল হয়েছে ওরা পাকাপাকি দেশে ফিরেছে, আর এসব আনতে হবেনা, তোমাকেও নেশা করতে হবে না...
- মিতু...... নেশা নয়... নেশা নয়... এই ঘন হয়ে আসা রাত... বারান্দায় তুমি আর আমি... হাতে হুইস্কি...... এটা ... এটা ...
- কবিত্বের কি ছিরি !! ভাষা যোগাচ্ছেনা মুখে... খিক খিক...
- এইটে আমার একটা বিলাসিতা মিত্রা... বিলাসিতা...। তুমি বিলাসিতা বোঝো?
- থাক আমার আর বুঝে কাজ নেই... সারা জীবন হেঁসেল ঠেলে হাড়মাস কালি হয়ে গেল...আমার আবার বিলাসিতা !!
- এইখানেই ভুল করলে। আমার ধারনা, ওই হেঁসেল ঠেলার মধ্যেও কোথাও একটা বিলাসিতা লুকিয়ে আছে তোমার কাছে। নেই?
- মরন...
- সিওর নেই? কিচ্ছু নেই? তারিয়ে তারিয়ে কিচ্ছু উপভোগ করোনি হেঁসেল ঠেলে?
- কিছু তো থাকেই শুভেন্দু
- যেমন?
- কি জানি... জানিনা
- আমি জানি।
- জানো?
- হ্যাঁ জানি। তৃপ্তি পাইয়ে তৃপ্ত হওয়ার বিলাসিতা জানি, হাসি ঝলমলে মুখ দেখে শান্তি পাওয়ার বিলাসিতা জানি, ছেলে ছোটো বেলায় অন্য কোথাও গিয়ে , আমার মা আরো ভাল রান্না করে বললে প্রচ্ছন্ন গর্বে......
- কি যে ভাল লাগত ছেলের জ্বলজ্বলে মুখটা দেখতে। জন্মদিনে লুচি, আলুর দম আর পায়েস, এত ভাল বাসত খেতে...... আমার হাতে......
- মিতু......
- বলো
- তুমি জানো? বুঝতে পারো?
- সব জানি। সব বুঝি শুভেন্দু। আজকের হুইস্কি তোমার বিলাসিতা নয়
- ভুলতে চাইছিলাম। চাপা দিতে চাইছিলাম।
- তুমি কেন এমন ভাবছ? জন্মদিনে ওরা কত আনন্দ করে এল বাইরে। তোমার আমার জন্যে খাবার নিয়ে এল...
- মিতু... পায়েস কি ফ্রিজে তুলে রেখেছ?
- হ্যাঁ গো। ছেলে বলল কাল খাবে, আজ পেটে জায়গা নেই।
- মিতু......
- বলো
- একটু পাওয়া যাবে?
- তুমি বদ্ধ পাগল।
- আধ বাটি... আর চাইবো না...
- হুইস্কি দিয়ে পায়েস?
- হুইস্কি, পায়েস, রাত, বারান্দা আর তুমি। বিলাসিতা মিতু... এটাই আমার বিলাসিতা

- .........আমার ও 

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন